রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নেপালি শিক্ষার্থী আটকসিলেটের আতিয়া মহলে আছে নব্য জেএমবির অন্যতম নেতা রাজশাহীর জঙ্গি মুসা!রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে স্বাধীনতা দিবসকাঙালিভোজে আ. লীগের সংঘর্ষ, ছাত্রলীগকর্মী নিহতরাজশাহীর চারঘাটে ঝুলন্ত লাশ উদ্ধারবিভিন্ন স্থানে আত্মঘাতি হামলা ।। রাজশাহীতে নিরাপত্তা জোরদার ৮৫টা বিয়ে করেছি, একঘেয়ে লাগে না : মনামী ঘোষরাজশাহী কলেজে মসজিদের ইমামের সঙ্গে ছাত্রলীগের হাতাহাতিভয়ঙ্কর গণহত্যা, ২৫ মার্চের অপারেশন সার্চ লাইট ।। রাজশাহীর ইতিহাসে আজও নিখোঁজ ১১১৩ জেলায় কালবৈশাখী ঝড়ের হুঁশিয়ারিরাজশাহীর মোহনপুরে কয়েকশ মানুষের সেচ্ছাশ্রম, আড়াই কিলোমিটার রাস্তা সংস্কাররাজশাহীতে সন্তানদের নিষ্ঠুরতা ।। এক মুঠো ভাতের জন্য রোগী সেজে হাসপাতালে বৃদ্ধ!নাটোরে চার দোকান ভস্মীভূত৩ দিনের ছুটি, ঘরমুখো মানুষ ।। ঢাকা-রাজশাহী-চাঁপাই মহাসড়কে চলছে গাড়ি থেমে থেমেরাজশাহীর ৫০ মুক্তিযোদ্ধা পেলেন আর্থিক সহায়তা
২৮ মার্চ, ২০১৭
        

নেপালের মুসলিম ঐতিহ্য এই মসজিদটি

প্রকাশঃ ০৩ ফেব্রুয়ারী, ২০১৭

জনসংখ্যার দিক থেকে মুসলিম সংখ্যা লঘু দেশ নেপাল। দেশটির মোট জনসংখ্যার শতকরা ৪.৪ মানুষ মুসলিম। সমগ্র দেশটিতে রয়েছে ৪৩০টি মসজিদ। দেশটির কেন্দ্রীয় মসজিদ রাজধানী কাঠমান্ডু রত্নাপার্ক সংলগ্ন। মসজিদটি নেপালের রাজ প্রাসাদের উত্তর পশ্চিম দিকে এবং নেপালের সবচেয়ে বড় জনসভার মাঠের দক্ষিণ পূর্ব কোনো অবস্থিত। প্রতি শুক্রবার মুসল্লীদের সমাগমে জুমআর নামাজ আদায়ে মসজিদ ও মাদরাসার বারান্দা কানায় কানায় ভরপুর হয়ে ওঠে। মসজিদটির সঙ্গে তিনতলা বিশিষ্ট একটি মাদরাসাও অবস্থিত আছে।

৪তলা বিশিষ্ট মসজিদটির ভিতর অংশ অত্যাধুনিক কার্পেটে সুসজ্জিত। মসজিদটির বাম কোনো মসজিদের সমান্তরাল একটি মিনার আছে। মসজিদের উত্তরে সুউচ্চ মূল মিনার রয়েছে। মসজিদের পশ্চিম পাশদিয়ে রয়েছে নেপালের রাজপ্রাসাদের যাওয়ার প্রধান সড়ক। নেপালের এ মসজিদটি ইসলাম ও মুসলমানদের ঐতিহ্যের ধারক ও বাহক।