ফেসবুকে পরিচয়: একটি লাশ ও রাজ শাহী কলোনির তরুণী''এক টিভি চ্যানেলের কর্তা আমাকে কুপ্রস্তাব দিয়েছিল''- ভারালক্ষ্মীমেঝ ভাইয়ের হাতে ছোট ৩ ভাইবোন খুন, বড় ভাইকে কুপিয়ে আহতটিভিতে আজকের খেলা : ২২ ফেব্রুয়ারি, ২০১৭ইতিহাসের পাতায় আজকের এই দিনে : ২২ ফেব্রুয়ারি, ২০১৭বাইসাইকেলে বরযাত্রা!রজশাহীতে তিন নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার১৬ কোটি মানুষের দেশে একমাত্র নারী রিকশাচালক১৩ এসপি'কে বদলিএবার ট্রেনে সেলফি তুললেই জেল!অ্যাম্বুলেন্স নেই, সাইকেলে মেয়ের লাশ নিয়ে গেলেন বাবারাজশাহীতে পুলিশের সামনেই মাদক সেবন!সমকামী ২ যুবতীর গল্পরাজশাহীতে চুরির অপরাধে শিশুর মাথার চুল কেটে নির্যাতন!নাটোরে যুবকের মৃতদেহ উদ্ধার
২২ ফেব্রুয়ারী, ২০১৭
        

নেপালের মুসলিম ঐতিহ্য এই মসজিদটি

প্রকাশঃ ০৩ ফেব্রুয়ারী, ২০১৭

জনসংখ্যার দিক থেকে মুসলিম সংখ্যা লঘু দেশ নেপাল। দেশটির মোট জনসংখ্যার শতকরা ৪.৪ মানুষ মুসলিম। সমগ্র দেশটিতে রয়েছে ৪৩০টি মসজিদ। দেশটির কেন্দ্রীয় মসজিদ রাজধানী কাঠমান্ডু রত্নাপার্ক সংলগ্ন। মসজিদটি নেপালের রাজ প্রাসাদের উত্তর পশ্চিম দিকে এবং নেপালের সবচেয়ে বড় জনসভার মাঠের দক্ষিণ পূর্ব কোনো অবস্থিত। প্রতি শুক্রবার মুসল্লীদের সমাগমে জুমআর নামাজ আদায়ে মসজিদ ও মাদরাসার বারান্দা কানায় কানায় ভরপুর হয়ে ওঠে। মসজিদটির সঙ্গে তিনতলা বিশিষ্ট একটি মাদরাসাও অবস্থিত আছে।

৪তলা বিশিষ্ট মসজিদটির ভিতর অংশ অত্যাধুনিক কার্পেটে সুসজ্জিত। মসজিদটির বাম কোনো মসজিদের সমান্তরাল একটি মিনার আছে। মসজিদের উত্তরে সুউচ্চ মূল মিনার রয়েছে। মসজিদের পশ্চিম পাশদিয়ে রয়েছে নেপালের রাজপ্রাসাদের যাওয়ার প্রধান সড়ক। নেপালের এ মসজিদটি ইসলাম ও মুসলমানদের ঐতিহ্যের ধারক ও বাহক।