রাজশাহী অঞ্চলে অবশেষে এলো প্রাণ জুড়ানো বৃষ্টিরাবিতে ভাস্কর্য উল্টানোর ঘটনায় লিখিত অভিযোগরাজশাহীর পৃথক ঘটনায় ১২ লাখ ৭৫ হাজার টাকা ছিনতাইবাঘায় বীষমুক্ত বিদেশে রপ্তানীযোগ্য আম উৎপাদন বিষয়ক প্রশিক্ষণলাক্স সুন্দরী থেকে সুপ্রিম কোর্টের ব্যারিস্টারক্যামেরা রেখে আহত শিশুদের বাঁচালেন সাংবাদিকধর্মান্তরিত হয়ে হিন্দু-মুসলিম দুই স্ত্রী নিয়ে বিপাকে স্বামী, অতঃপর জেল হাজতেতিন মাসের শিশুকে আদালতে তলব!মমতার বিরুদ্ধে গরুর মাংস খাওয়ার অভিযোগশিব মন্দিরে বাজবে মাইক, সমঝোতায় হিন্দু-মুসলিমফেসবুকে দুই বাকপ্রতিবন্ধীর প্রেম, লন্ডন থেকে বাংলাদেশেবাঁশের খুঁটিতে বিদ্যুৎ জিআই পাইপে গ্যাসএকটি রসগোল্লার কারণে ভেঙে গেল বিয়ে!রাতে গৃহবধূর ঘরে পুলিশ, তালা লাগিয়ে গণপিটুনিপাবনায় যাত্রীবাহী বাস উল্টে নিহত ৩
০১ মে, ২০১৭
        

নেপালের মুসলিম ঐতিহ্য এই মসজিদটি

প্রকাশঃ ০৩ ফেব্রুয়ারী, ২০১৭

জনসংখ্যার দিক থেকে মুসলিম সংখ্যা লঘু দেশ নেপাল। দেশটির মোট জনসংখ্যার শতকরা ৪.৪ মানুষ মুসলিম। সমগ্র দেশটিতে রয়েছে ৪৩০টি মসজিদ। দেশটির কেন্দ্রীয় মসজিদ রাজধানী কাঠমান্ডু রত্নাপার্ক সংলগ্ন। মসজিদটি নেপালের রাজ প্রাসাদের উত্তর পশ্চিম দিকে এবং নেপালের সবচেয়ে বড় জনসভার মাঠের দক্ষিণ পূর্ব কোনো অবস্থিত। প্রতি শুক্রবার মুসল্লীদের সমাগমে জুমআর নামাজ আদায়ে মসজিদ ও মাদরাসার বারান্দা কানায় কানায় ভরপুর হয়ে ওঠে। মসজিদটির সঙ্গে তিনতলা বিশিষ্ট একটি মাদরাসাও অবস্থিত আছে।

৪তলা বিশিষ্ট মসজিদটির ভিতর অংশ অত্যাধুনিক কার্পেটে সুসজ্জিত। মসজিদটির বাম কোনো মসজিদের সমান্তরাল একটি মিনার আছে। মসজিদের উত্তরে সুউচ্চ মূল মিনার রয়েছে। মসজিদের পশ্চিম পাশদিয়ে রয়েছে নেপালের রাজপ্রাসাদের যাওয়ার প্রধান সড়ক। নেপালের এ মসজিদটি ইসলাম ও মুসলমানদের ঐতিহ্যের ধারক ও বাহক।