রাজশাহী অঞ্চলে অবশেষে এলো প্রাণ জুড়ানো বৃষ্টিরাবিতে ভাস্কর্য উল্টানোর ঘটনায় লিখিত অভিযোগরাজশাহীর পৃথক ঘটনায় ১২ লাখ ৭৫ হাজার টাকা ছিনতাইবাঘায় বীষমুক্ত বিদেশে রপ্তানীযোগ্য আম উৎপাদন বিষয়ক প্রশিক্ষণলাক্স সুন্দরী থেকে সুপ্রিম কোর্টের ব্যারিস্টারক্যামেরা রেখে আহত শিশুদের বাঁচালেন সাংবাদিকধর্মান্তরিত হয়ে হিন্দু-মুসলিম দুই স্ত্রী নিয়ে বিপাকে স্বামী, অতঃপর জেল হাজতেতিন মাসের শিশুকে আদালতে তলব!মমতার বিরুদ্ধে গরুর মাংস খাওয়ার অভিযোগশিব মন্দিরে বাজবে মাইক, সমঝোতায় হিন্দু-মুসলিমফেসবুকে দুই বাকপ্রতিবন্ধীর প্রেম, লন্ডন থেকে বাংলাদেশেবাঁশের খুঁটিতে বিদ্যুৎ জিআই পাইপে গ্যাসএকটি রসগোল্লার কারণে ভেঙে গেল বিয়ে!রাতে গৃহবধূর ঘরে পুলিশ, তালা লাগিয়ে গণপিটুনিপাবনায় যাত্রীবাহী বাস উল্টে নিহত ৩
০১ মে, ২০১৭
        

এইচএসসি পরীক্ষা ২ এপ্রিল শুরু

প্রকাশঃ ০২ ফেব্রুয়ারী, ২০১৭

সারাদেশে আগামী ২ এপ্রিল থেকে একযোগে ২০১৭ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। বৃহস্পতিবার বিকালে শিক্ষা মন্ত্রণালয় থেকে পরীক্ষার সময়সূচি অনুমোদন দিয়ে তা প্রকাশ করা হয়েছে। পরীক্ষার সময়সূচি অনুযায়ী আটটি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি)পরীক্ষা এবং ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ (ডিআইবিএস) পরীক্ষা আগামী ২ এপ্রিল শুরু হয়ে ১৫ মে পর্যন্ত চলবে। ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৬ মে থেকে ২৫ মে পর্যন্ত। প্রথম দিন অনুষ্ঠিত হবে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র, বাংলা (আবশ্যিক) প্রথম পত্র (ডিআইবিএস)পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতায় আলিম পরীক্ষা ২ এপ্রিল থেকে একযোগে শুরু হয়ে চলবে ৩ মে পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা ১১ মে'র মধ্যে শেষ করতে হবে। প্রথম দিন কুরআন মাজিদ অনুষ্ঠিত হবে।

কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় দেশের ৬৪টি সরকারি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে একযোগে এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষা ২ এপ্রিল শুরু হবে। চলবে ১৭ এপ্রিল পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৮ এপ্রিল থেকে ২৬ এপ্রিল পর্যন্ত। প্রথমদিন বাংলা দ্বিতীয় (সৃজনশীল) সকালে এবং বাংলা প্রথম পত্র (সৃজনশীল)বিকেলে অনুষ্ঠিত হবে।

কারিগরি শিক্ষা বোর্ডের আতওতায় এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) পরীক্ষা ২ এপ্রিল শুরু হয়ে ২৯ এপ্রিল শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩ মে থেকে ১১ পর্যন্ত। প্রথম দিন বাংলা-১ (নতুন সিলেবাস) ও বাংলা-২ (পুরাতন সিলেবাস) সকালে এবং বাংলা-১ (সৃজনশীল নতুন সিলেবাস) ও বাংলা-২ (সৃজনশীল পুরাতন সিলেবাস) পরীক্ষা অনুষ্ঠিত হবে বিকেলে।

কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষা ২ এপ্রিল শুরু হয়ে চলবে ১৯ এপ্রিল পর্যন্ত। প্রথমদিন সকালে বাংলা-২ এবং বিকালে বাংলা-১ (সৃজনশীল) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষা সংক্রান্ত বিশেষ নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষার্থী সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে না। পরীক্ষার সময় কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না। আর কোনও পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে পারবে না।