রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নেপালি শিক্ষার্থী আটকসিলেটের আতিয়া মহলে আছে নব্য জেএমবির অন্যতম নেতা রাজশাহীর জঙ্গি মুসা!রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে স্বাধীনতা দিবসকাঙালিভোজে আ. লীগের সংঘর্ষ, ছাত্রলীগকর্মী নিহতরাজশাহীর চারঘাটে ঝুলন্ত লাশ উদ্ধারবিভিন্ন স্থানে আত্মঘাতি হামলা ।। রাজশাহীতে নিরাপত্তা জোরদার ৮৫টা বিয়ে করেছি, একঘেয়ে লাগে না : মনামী ঘোষরাজশাহী কলেজে মসজিদের ইমামের সঙ্গে ছাত্রলীগের হাতাহাতিভয়ঙ্কর গণহত্যা, ২৫ মার্চের অপারেশন সার্চ লাইট ।। রাজশাহীর ইতিহাসে আজও নিখোঁজ ১১১৩ জেলায় কালবৈশাখী ঝড়ের হুঁশিয়ারিরাজশাহীর মোহনপুরে কয়েকশ মানুষের সেচ্ছাশ্রম, আড়াই কিলোমিটার রাস্তা সংস্কাররাজশাহীতে সন্তানদের নিষ্ঠুরতা ।। এক মুঠো ভাতের জন্য রোগী সেজে হাসপাতালে বৃদ্ধ!নাটোরে চার দোকান ভস্মীভূত৩ দিনের ছুটি, ঘরমুখো মানুষ ।। ঢাকা-রাজশাহী-চাঁপাই মহাসড়কে চলছে গাড়ি থেমে থেমেরাজশাহীর ৫০ মুক্তিযোদ্ধা পেলেন আর্থিক সহায়তা
২৮ মার্চ, ২০১৭
        

১৪০ কোটি টাকা ব্যায়ে রাজশাহীতে শুরু হচ্ছে চারলেন সংযোগ সড়কের কাজ

প্রকাশঃ ০১ ফেব্রুয়ারী, ২০১৭

রাজশাহী: রাজশাহী নগরীর আর্থসামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন, নগরীর আধুনিকায়ন, বাণিজ্যিক বিস্তৃতি বাড়ানো ও মূল নগরীর সঙ্গে বাইপাস সড়কের সংযোগ বাড়াতে ১৩৯ কোটি ৮৭ লাখ টাকা অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এ অর্থ ব্যয়ে নাটোর রোড (রুয়েট) হতে রাজশাহী বাইপাস পর্যন্ত চার লেন বিশিষ্ট ৫ কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণ করা হবে।

ঢাকার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এ সভায়  নতুন ও সংশোধিত মোট আটটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) অথরাইজড অফিসার আবুল কালাম আজাদ জানান, এ প্রকল্পের মাধ্যমে নগরীর অক্ট্রয়ের মোড় থেকে রুয়েট ও বিশ্ববিদ্যালয়ের মাঝখান দিয়ে খড়খড়ি বাইপাস মোড় পর্যন্ত চার লেন বিশিষ্ট পাঁচ কিলোমিটার সড়ক নির্মাণ করা হবে। এ সড়ক নির্মাণে বিশ্ববিদ্যালয়ের রেললাইনের ওপর কোনো লেভেল ক্রসিং থাকবে না। ওভারপাস সড়ক নির্মাণ করা হবে। ফ্লাইওভারের মতো রেললাইনের ওপর দুই লেন বিশিষ্ট সড়ক নির্মাণ করা হবে।

আবুল কালাম আজাদ জানান, ইতোমধ্যে এ প্রকল্পের কাজ শুরু হয়ে গেছে। জমি অধিগ্রহণ সম্পন্ন হয়েছে। ওই এলাকায় যেসব বাড়িঘর ছিল ক্ষতিপূরণ দিয়ে তা অপসারণ করা হয়েছে। কারণ গত বছর এ প্রকল্প একনেকে অনুমোদন পেয়েছে। তখন দুই লেন বিশিষ্ট সড়ক নির্মাণের কথা ছিল। এইজন্য বাজেট ধরা হয়েছিল ৮৭ কোটি টাকা। পরে বুধবার সংশোধিত ১৩৯ কোটি ৮৭ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। কারণ এ সড়ক এখন চার লেন বিশিষ্ট নির্মাণ করা হবে।

এই সড়ক নির্মাণের ফলে নগরবাসী কী ধরনের সুযোগ-সুবিধা পাবে জিজ্ঞেস করা হলে আবুল কালাম আজাদ জানান, যেকোনো বিস্তৃত পরিসরের সড়ক নির্মাণ করা হলে তা নগরীর মুভমেন্ট বাড়িয়ে দেয়। সড়ককে কেন্দ্র করে কমার্শিয়াল অ্যাকটিভিটি (বাণিজ্যিক কর্মপরিধি) বেড়ে যায়। বড় বড় ভবন নির্মিত হয়। দোকানপাট তৈরি হয়। এছাড়া মূল বিষয় হচ্ছে নগরীর সঙ্গে বাইপাস সড়কের সংযোগ স্থাপন। যাতে করে নগরীর যেকোনো স্থান থেকে বাইপাস সড়কের সঙ্গে যোগাযোগ স্থাপন করা যায়। এইজন্য কোর্ট স্টেশন থেকে দারুসা রোড, মেডিকেল কলেজ বন্ধ গেট থেকে সিটি হাট ও ভদ্রা মোড় থেকে নওদাপাড়া বাইপাস সড়ক নির্মাণ করা হচ্ছে। এছাড়া নাটোর থেকে আসা বাসগুলোও এই সড়ক দিয়ে বাইপাসে যেতে পারবে। ফলে নগরীর ওপর যানবাহনের চাপ কমবে।