রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নেপালি শিক্ষার্থী আটকসিলেটের আতিয়া মহলে আছে নব্য জেএমবির অন্যতম নেতা রাজশাহীর জঙ্গি মুসা!রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে স্বাধীনতা দিবসকাঙালিভোজে আ. লীগের সংঘর্ষ, ছাত্রলীগকর্মী নিহতরাজশাহীর চারঘাটে ঝুলন্ত লাশ উদ্ধারবিভিন্ন স্থানে আত্মঘাতি হামলা ।। রাজশাহীতে নিরাপত্তা জোরদার ৮৫টা বিয়ে করেছি, একঘেয়ে লাগে না : মনামী ঘোষরাজশাহী কলেজে মসজিদের ইমামের সঙ্গে ছাত্রলীগের হাতাহাতিভয়ঙ্কর গণহত্যা, ২৫ মার্চের অপারেশন সার্চ লাইট ।। রাজশাহীর ইতিহাসে আজও নিখোঁজ ১১১৩ জেলায় কালবৈশাখী ঝড়ের হুঁশিয়ারিরাজশাহীর মোহনপুরে কয়েকশ মানুষের সেচ্ছাশ্রম, আড়াই কিলোমিটার রাস্তা সংস্কাররাজশাহীতে সন্তানদের নিষ্ঠুরতা ।। এক মুঠো ভাতের জন্য রোগী সেজে হাসপাতালে বৃদ্ধ!নাটোরে চার দোকান ভস্মীভূত৩ দিনের ছুটি, ঘরমুখো মানুষ ।। ঢাকা-রাজশাহী-চাঁপাই মহাসড়কে চলছে গাড়ি থেমে থেমেরাজশাহীর ৫০ মুক্তিযোদ্ধা পেলেন আর্থিক সহায়তা
২৮ মার্চ, ২০১৭
        

চারঘাট হাসপাতালে নয় বছর ধরে সিজারিয়ান অপারেশন বন্ধ

প্রকাশঃ ০৪ জানুয়ারী, ২০১৭

চারঘাট :  নিরাপদ মাতৃত্ব সেবায় তিনবার পুরুস্কার প্রাপ্ত রাজশাহীর চারঘাট উপজেলা  স্বাস্থ্য কমপ্লেক্সে ৮ বছর যাবত সিজারিয়ান অপরাশেন বন্ধ। ফলে গরীব অসহায় রোগীর অভিভাবকরা পড়েছেন চরম বেকায়দায়। বিভিন্ন ক্লিনিকে অপরাশেন করাতে গিয়ে নিঃস্ব হচ্ছেন অনেকেই। তবে হাসপাতাল কর্তৃপক্ষের দাবী আগামী মার্চ মাসে মধ্যে চালু হতে পারে সিজারিয়ান অপারেশন।

সংশিষ্ট সুত্রে জানা গেছে, ২০০৮ সালে গাইনী বিশেষজ্ঞ ডাঃ শিপ্রা চৌধুরী চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে বদলী হয়ে যাওয়ার পর থেকে সিজার কার্যক্রম বন্ধ হয়ে যায় । আর এ কারণে গ্রামাঞ্চল থেকে আসা প্রসুতি রোগীদের  আশ্রয় নিতে হয় স্থানীয় বিভিন্ন ক্লিনিকে। আর এতে করে গুনতে হয় বিপুল পরিমানের অর্থের। অনেকেই আবার অর্থের অভাবে ঋনের জালে বন্দী হতে হয়।

পার্শ্ববর্তী বাঘা উপজেলার মীরগঞ্জ এলাকার বাসিন্দা নাসির উদ্দিন জানান, কিছুদিন পূর্বে আমার স্ত্রীর প্রসব বেদনা উঠলে নিয়ে যাওয়া হয় চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। সেখানে কর্তব্যরত চিকিৎসক দ্রত সিজার করার পরামর্শ দেন। কিন্তু হাসপাতালে সিজারিয়ান বন্ধ থাকায় বাধ্য হয়ে স্থানীয় একটি ক্লিনিরকের সিজার করাতে হয়েছে। এতে আমার প্রায় ৭ হাজার টাকা খরচ হয়েছে।

তিনি বলেন, এর আগে চারঘাট হাসপাতালে সিজারিয়ান করাতে খরচ হতো ১৫শ টাকা থেকে ২ হাজার। সেখানে এতো টাকা খরচ করতে আমাকে অন্যের নিকট ধার নিতে হয়েছে। এমন কথা জানালেন অনেকই।

এ বিষয়ে চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ডা: সাইফুল ফেরদৌস জানান, হাসপাতালে সিজার করতে মাত্র ১৫০০ টাকা থেকে ২০০০ টাকা খরচ হয়। কিন্তু বিভিন্ন ক্লিনিকে খরচ একটু বেশী। তবে দ্রুত সময়ের মধ্যে হাসপাতালে সিজারিয়ান চালু করা সম্ভব হবে বলে আশা করেন তিনি।