রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নেপালি শিক্ষার্থী আটকসিলেটের আতিয়া মহলে আছে নব্য জেএমবির অন্যতম নেতা রাজশাহীর জঙ্গি মুসা!রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে স্বাধীনতা দিবসকাঙালিভোজে আ. লীগের সংঘর্ষ, ছাত্রলীগকর্মী নিহতরাজশাহীর চারঘাটে ঝুলন্ত লাশ উদ্ধারবিভিন্ন স্থানে আত্মঘাতি হামলা ।। রাজশাহীতে নিরাপত্তা জোরদার ৮৫টা বিয়ে করেছি, একঘেয়ে লাগে না : মনামী ঘোষরাজশাহী কলেজে মসজিদের ইমামের সঙ্গে ছাত্রলীগের হাতাহাতিভয়ঙ্কর গণহত্যা, ২৫ মার্চের অপারেশন সার্চ লাইট ।। রাজশাহীর ইতিহাসে আজও নিখোঁজ ১১১৩ জেলায় কালবৈশাখী ঝড়ের হুঁশিয়ারিরাজশাহীর মোহনপুরে কয়েকশ মানুষের সেচ্ছাশ্রম, আড়াই কিলোমিটার রাস্তা সংস্কাররাজশাহীতে সন্তানদের নিষ্ঠুরতা ।। এক মুঠো ভাতের জন্য রোগী সেজে হাসপাতালে বৃদ্ধ!নাটোরে চার দোকান ভস্মীভূত৩ দিনের ছুটি, ঘরমুখো মানুষ ।। ঢাকা-রাজশাহী-চাঁপাই মহাসড়কে চলছে গাড়ি থেমে থেমেরাজশাহীর ৫০ মুক্তিযোদ্ধা পেলেন আর্থিক সহায়তা
২৮ মার্চ, ২০১৭
        

রাবিতে চারুকলা প্রদর্শনী শুরু বৃহস্পতিবার

প্রকাশঃ ২৭ ডিসেম্বর, ২০১৬

রাবিঃ শিল্পাচার্য জয়নুল আবেদীনের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদে নয় দিনব্যাপী চিত্র প্রদর্শনী শুরু হবে বৃহস্পতিবার। মঙ্গলবার দুপুরে চারুকলা অনুষদ ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে গ্রাফিক্স ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক টিএমএম নূরুল মোদ্দাসের চৌধুরী জানান, প্রদর্শনীটি বিশ্ববিদ্যালয়ের চারুকলা ভবনে ২৯ ডিসেম্বর বেলা ১১টায় শুরু হয়ে চলবে ৬ জানুয়ারি পর্যন্ত।

প্রদর্শনীতে চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের ৩টি, মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের ২টি ও গ্রাফিক্স ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের ৩টিসহ মোট ৮টি বিভাগের ২৮৮ জন শিক্ষার্থীর ৩৭৯ টি শিল্পকর্ম প্রদর্শিত হবে।

শিল্পকর্মগুলোর মধ্যে চিত্রকলা ৭১টি, প্রাচ্যকলা ৬০টি, ছাপচিত্র ৫০টি, ডিজাইন ৫৪টি, কারুশিল্প ৪৭টি, শিল্পকলার ইতিহাস ৮টি, মৃৎশিল্প ৫৪টি ও ভাস্কর্য ৩৫টি এর প্রদর্শন।

প্রদর্শনীর বিভিন্ন ক্যাটাগরিতে ৪৬ টি পুরষ্কার প্রদান করা হবে। এর মধ্যে শ্রেণি (বর্ষ) শ্রেষ্ঠ ২৯টি, মাধ্যম শ্রেষ্ঠ ৭টি, নিরিক্ষাধর্মী (মাস্টার্স) ৭টি, সকল মাধ্যমে শ্রেষ্ঠ ১টি, ক্যাটালগ কভার ডিজাইন ১টি ও পোস্টার ডিজাইন ১টি।

তিনি আরো জানান, চারুকলা অনুষদের ডিন প্রফেসর ড. মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে প্রদর্শনীটি উদ্বোধন করবেন প্রখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হক। বিশেষ অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সায়েন উদ্দিন আহমেদ।

উল্লেখ্য, ১৯৭৮ সালের ২৯ ডিসেম্বর শিল্পাচার্য জয়নুল আবেদীনের জন্মবার্ষিকীতে রাজশাহী চারু ও কারুকলা মহাবিদ্যালয় নামে প্রতিষ্ঠিত হয়েছিলো এই অনুষদটি। যা পরবর্তীতে চারুকলা অনুষদে রূপান্তরিত হয়।

এর আগে বিভিন্ন সময় ২৯ ডিসেম্বরে দিবসটি পালন করার কথা থাকলেও তা বিশ্ববিদ্যালয়ের শীতকালীন ছুটির আওতায় থাকায় তা সম্ভব হয়নি। এ বছর দিবসটি সাড়ম্বরে পালন করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।